ভারতকে হারানো অকল্পনীয়, অসম্ভব নয়ঃ সাকিব

চলতি বছরের নভেম্বরে ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে হারের পর আসন্ন টেস্ট সিরিজটির গুরুত্ব তাই অনেক বেশি।

ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই ইতিবাচক ফলাফলের আশা করছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। তবে অধিনায়ক সাকিব আল হাসান কথায় শোনালেন বাস্তবতা। তার মতে, ভারতের মাটিতে যে তাদের সঙ্গে জয় পাওয়াটা অনেকের কাছেই অকল্পনীয়।

কাজটা কঠিন হলেও সাকিবের চোখে অসম্ভব নয়। শুধু বাংলাদেশ বাংলাদেশ নয়, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মতো দেশগুলো ভারতের মাটিতে সফল জয়ের কথা ভেবেই লড়াই করতে নামেন বলে মনে করছেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে সিপিএল খেলতে যাওয়ার আগে যমুনা টেলিভিশনকে দেয়া একান্ত এক সাক্ষাতকারে আসন্ন ভারত সফর নিয়ে কথা বলেন বাংলাদেশ দলের টি-টোয়েন্টি এবং টেস্ট অধিনায়ক সাকিব। তার মতে, ভারতের মাটিতে বাংলাদেশের সফলতা, অনেকখানি চাপ কমিয়ে দিতে পারে।

সাকিব বলেন, ‘কিছু কিছু নতুন খেলোয়াড় আছে বা কিছু সিনিয়র খেলোয়াড় আছে যারা বিশ্রাম নিতে পারে। কারণ ভারতের মাটিতে যে তাদের সঙ্গে জয় পাওয়াটা অকল্পনীয়।

অনেক দেশই এভাবে চিন্তা করে সাধারণত। শুধু আমরা না এটা ইংল্যান্ড অস্ট্রেলিয়াও চিন্তা করে আসে জিতবে কিন্তু কেউ সফল হয় না আসলে।’

অন্যদিকে এই ক্যারিবিয়ান লিগ দিয়েই ভারত সিরিজের প্রস্তুতি সারতে চান

সাকিব। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজের ফাইনালের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে এমনটাই জানিয়েছিলেন এই অলরাউন্ডার।

সাকিব বলেন, ‘ভারতে সিরিজের আগে ওখানে (সিপিএল) কয়েকটি ম্যাচ খেলার সুযোগ পাব। সেই অভিজ্ঞতা ভারত সফরে কাজে আসবে। আমরা সবাই জানি এই সফর আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’

আগামী নভেম্বরে ভারতে দুটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে সাকিব আল হাসানের দল।

Related posts

Leave a Comment